অত্যধিক পেটের চর্বি হার্ট ডিজিজ ও ক্যান্সারের কারণ হতে পারে ★ডাঃ লোকমান হেকিম

প্রকাশিত: ১১:১২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২০

অত্যধিক পেটের চর্বি হার্ট ডিজিজ ও ক্যান্সারের কারণ হতে পারে ★ডাঃ লোকমান হেকিম

আমাদের মধ্যে যাদের পেটের চামড়ায় অধিক পরিমাণে চর্বি জমে,তাদের হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি আছে। কিন্তু শরীরের অন্য কোনো জায়গায় চর্বি জমলে এই ঝুঁকি নেই বলে journal of American College of Cardiology বলছে। গবেষকেরা তিন হাজার আমেরিকান যাদের বয়স গড় ৫০,তাদের ওপর গবেষণা চালিয়ে দেখেছেন সাত বছর। এসব লোকের ১৪১ জনের মধ্যে ৯০ জনের হৃদরোগ হয়েছে এবং ৭১ জন মারা গেছে। গবেষকেরা অবশ্য প্রমাণ করতে পারেনি এর কারণ কী। কারণ পেটের চর্বি হওয়ার সাথে Metabolic Syndrom – এর সাথে একটা সম্পর্কযুক্ত আছে।
এ ছাড়া আরো বিভিন্ন বিষয় আছে, যা Cardiovascular disease – যেমন Stroke and Diabetes আনয়ন করতে পারে। নিয়মিত হাঁটাহাঁটি হলো পেটের চর্বি কমানোর সহজ পদ্ধতি।
আপনার পাকস্থলীর ক্যান্সার হলো কি না?
তলপেটে যদি কয়েক মিনিট ব্যথা থেকে কয়েক ঘন্টা ব্যথা চলে এবং ব্যথাটা যদি খালি পেটে বেশি হয়,তাহলে সন্দেহজনক। আবার এন্টাসিড – জাতীয় কোনো ওষুধ ফেলে যদি কমে এবং আবার ব্যথা হয় তবে সেটাও সন্দেহের ব্যাপার। আলসার হলে মলের সাথে রক্ত যায়।বমি বমি ভাব বা বমি হয় এবং বমির সাথেও রক্ত দেখা যায়। ক্ষুধামন্দাও হতে পারে। বেশির ভাগ ক্ষেত্রে পাকস্থলীর আলসার হয় H. Pyloribacteria থেকে। আবার কিছু ওষুধও এ জন্য দায়ী হয়। যেমন- Anti-inflamatory drugs,- aspirin,Ibuprofen and Naproxex ইত্যাদি ওষুধ যা Osteoporosis চিকিৎসায় ব্যবহৃত হয় এ ছাড়া অত্যধিক ধূমপান, অতিরিক্ত অ্যালকোহল গ্রহণ এবং মানসিক চাপও পাকস্থলীর আলসার হওয়ার জন্য দায়ী।
করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মাস্ক ব্যবহার জরুরি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে,যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। বারবার সাবান- পানি দিয়ে হাত ধুতে হবে, কমপক্ষে তিন ফুট দূরত্ব বজায় রাখতে হবে।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ