সিলেটের একজন পরিচ্ছন্ন রাজনীতিবিদ এডভোকেট মো. নাসির উদ্দিন খান

প্রকাশিত: ৯:১০ পূর্বাহ্ণ, অক্টোবর ৮, ২০২০

সিলেটের একজন পরিচ্ছন্ন রাজনীতিবিদ এডভোকেট মো. নাসির উদ্দিন খান

সিলেট জেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক এডভোকেট মো. নাসির উদ্দিন খান বিয়ানীবাজারের শেওলা ইউনিয়নের মরহুম আলা উদ্দিন খানের চতুর্থ ছেলে। পরিচ্ছন্ন রাজনীতিবিদ হিসেবে সিলেটে যাদের সুনাম রয়েছে, তাদের একজন হলেন নাসির উদ্দিন খান

এডভোকেট মো. নাসির উদ্দিন খানের শিক্ষা জীবনের শুরু হয় সিলেট এইডেড উচ্চ বিদ্যালয় থেকে। এখান থেকে এসএসসি পাস করার পর আইকম পাস করেন সিলেটের মদনমোহন কলেজ থেকে। এরপর সিলেট সরকারি কলেজ থেকে স্নাতক পাস করেছেন। এবং সিলেট কলেজ থেকে পাশ করেছেন এলএলবি। জাতির পিতা বঙ্গবন্ধুশেখ মুজিবুর রহমানের জীবনাদর্শের শিক্ষা প্রাথমিকভাবে তাঁর পরিবারের কাছ থেকেই লাভ করেন।

তাঁর পরিবারের সবাই আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত। বাবা চাচা দেশকে ভালোবাসার শিক্ষা দিয়েছেন তাঁকে। যে শিক্ষা তাঁর সারা জীবন পথ চলার পাথেয় হয়ে আছে। সেই শিক্ষা একজন প্রকৃত দেশপ্রেমী হওয়ার শিক্ষা, বঙ্গবন্ধুর আদর্শ বাঁচিয়ে রাখার শিক্ষা। বাবা চাচাদের কাছ থেকেই বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসা জন্মেছে। সেই থেকে আসলে ছাত্রলীগের প্রতি আকৃষ্ট হন।বঙ্গবন্ধুর আদর্শ লালন করে আজ অবধি রাজনীতি করে আসছেন। সেই ১৯৮৪ সালের দিকে এরশাদ বিরোধী আন্দোলনে মিছিলমিটিং। তখন এড. নাসির খান ক্লাস নাইনে। সে সময় উনার বড় ভাইও ছাত্রলীগের রাজনীতি করতেন। তারই হাত ধরে ছাত্রলীগের রাজনীতি শুরু। পরবর্তীতে ১৯৮৬ সালে সিলেট শহর ছাত্রলীগের সিনিয়র যুগ্ম আহ্বায়ক , যা বর্তমানে সিলেট মহানগর ছাত্রলীগ। ১৯৯৩ সালে সিলেট জেলা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক এবং ১৯৯৭ সালেছিলেন সিলেট জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক। পরবর্তীতে ২০০৩ সালে সিলেট জেলা আওয়ামী লীগের বন  পরিবেশ সম্পাদক ২০১১ সালে যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এরপর গত ডিসেম্বরে সিলেট জেলা মহানগর আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রধানমন্ত্রী শেখহসিনার নির্দেশে  সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হন এড. নাসির খানের রাজনীতির মূল লক্ষ্য দেশ দেশের মানুষের সেবা করা। মানুষের একদম পাশে থেকে সেবা করা।

দীর্ঘদিনের রাজনীতিতে কখনই আদর্শ বিচ্ছুতি হন নাই। বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে ছাত্রজীবনে ছাত্রলীগ করেন আর এখন তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেখানো পথে রাজনীতি করছেন

সিলেট জেলা আওয়ামীলীগের কমিঠি নিয়ে জানতে চাইলে এড. নাসির খান বলেন:

আমারা চেষ্টা করেছি ত্যাগী,পরিক্ষিত  নবীন প্রবীনের সমন্নয়ে কমিটি করার। তবে আওয়ামী লীগের রাজনীতিতে কোনো রাজাকার বা তার সন্তাদের ঠাঁই হবে না। চাঁদাবাজ, সন্ত্রাসী, দখলবাজ, দুর্নীতিবাজদের কোনো স্থান হবে না সিলেট জেলা আওয়ামী লীগে। আমি আশা করবো সিলেট জেলা আওয়ামীলীগের নেতাকর্মীরা দলকে সু-সংগঠিত করতে আমাকে সব ধরণের সহযোগিতা করবেন।

তরুন নেতৃত্বের প্রতি নাসির খানের ম্যাসেজ সৎ, স্বচ্ছ, পরিছন্ন রাজনীতি বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে রাজনীতি করলে জীবনে সফলতা আসবে। কেউ যেন বঙ্গবন্ধুর আদর্শ থেকে পথভ্রষ্ট না হয়। আর লোভলালসার ঊর্ধে উঠে রাজনীতি করতে পারলে এক সময় সঠিক মূল্যায়ন পাওয়া যায়। দলের মাঝে যে সুদ্ধি অভিযান চলছে তার ধারাবাহিকতা বজায় থাকবে। তাই সেটাকে সফল করতে সবাই প্রস্তুত থাকতে হবে। দলকে সুসংগঠিত করতে যা যা করণীয় তাই করতে হবে।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ