শারদীয় দূর্গা উৎসব পালনে সামাজিক সহযোগিতা থাকতে হবে অধ্যক্ষ মোঃ ফজলুল হক

প্রকাশিত: ৮:১৭ পূর্বাহ্ণ, অক্টোবর ১০, ২০২০

শারদীয় দূর্গা উৎসব পালনে সামাজিক সহযোগিতা থাকতে হবে অধ্যক্ষ মোঃ ফজলুল হক
নিজস্ব প্রতিবেদক, গোয়াইনঘাট ::
আসন্ন শারদীয় দুর্গা পূজা আনন্দ ও উৎসব মুখর পরিবেশে পালনের জন্যে সিলেটের গোয়াইনঘাট উপজেলায় শেষ সময়েও চলছে জুরালো প্রস্থুতি।মন্ডপে-মন্ডপে চলছে দেবী দূর্গার বর্ণিল সাজ সজ্জার শেষ সময়ের আয়োজন।
সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। শারদীয় দুর্গোৎসবকে কেন্দ্র করে উপজেলার বিভিন্ন পূজা মন্ডপে চলছে প্রতিমা তৈরির কাজ।আগামী ৪ অক্টোবর থেকে শুরু হতে যাচ্ছে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান এই ধর্মীয় উৎসব।
উৎসবকে ঘিরে ইতোমধ্যে বিভিন্ন মন্দিরে বেশ জোরেশোরে চলছে মাটি দিয়ে প্রতিমা তৈরির কাজ।এবছর গোয়াইনঘাট উপজেলায় ৩৮টি পূজা মন্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে। উপজেলার সার্বজনীন ৩৮ টি ও ব্যক্তিগত মন্ডপ রয়েছে ১টি।সবগুলোতেই চলছে মূর্তি তৈরীর কাজ।
সরেজমিনে একাধিক মন্ডপ ঘুরে দেখা গেছে, মূর্তি তৈরীর কাজে ব্যস্ত সময় পার করছেন কারিগরেরা। কোন কোন মন্ডপে চলছে রং তুলির কাজ। ইতিমধ্যে ডেকোরেশন এর সামগ্রীও কোন কোন মন্দির প্রাঙ্গনে চলে এসেছে।এদিকে, মন্ডপে সুষ্ট পরিবেশের জন্য আয়োজকদের নিজস্ব ৫ সদস্য বিশিষ্ট স্বেচ্ছাসেবক দলসহ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার প্রস্তুতি নেওয়া হচ্ছে বলেও জানিয়েছেন আয়োজকরা। ইতিমধ্যে উপজেলা প্রশাসন ও থানা প্রশাসনের সাথেও মন্ডপ কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে।
প্রতিমা কারিগর মিহির চক্রবর্তী জানান, অন্যান্য বারের তুলনায় এবার খানিকটা আগে ভাগেই প্রতিমা তৈরির কাজ শুরু করা হয়েছে। এ উপজেলা ছাড়াও অনান্য এলাকাতেও তিনি মূর্তির কাজ করছেন বলে জানান।তিনি বলেন, এখন মাটি দিয়ে প্রতিমা তৈরির কাজ চলছে। এরপর এগুলোর ফিনিশিং করে রং করা হবে। বিভিন্ন মন্ডপ কমিটির সভপতি ও সাধারণ সম্পাদক জানান, আসন্ন শারদীয়া দূর্গা উৎসব সুষ্ট পরিবেশে পালনের জন্য আমরা সার্বজনীন পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে প্রশাসনের সাথে যোগাযোগ অব্যাহত রয়েছে। আশাকরি প্রতি বছরের মতো এ বছরও শান্তিপূর্নভাবে দূর্গা উৎসব পালন করা হবে।আগামী ২২ অক্টোবর মহাষষ্ঠমীর মধ্যে দিয়ে পূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। এরই ধারাবাহিকতায় ১০ অক্টোবর শনিবার গোয়াইনঘাট থানা পুলিশের উদ্যোগে থানা মিলনায়তনে পূজা কমিটির সদস্য বৃন্দের আইনশৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গোয়াইনঘাট থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুল আহাদের সভাপতিত্বে ও থানার সেকেন্ড অফিসার এসআই যীশু দত্তের পরিচালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন গোয়াইনঘাট সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ ফজলুল হক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইসমাইল আলী মাস্টার, হিন্দু বৌদ্ধ ও খ্রিষ্টান ঐক্য পরিষদ গোয়াইনঘাট উপজেলা শাখার সভাপতি গোপাল কৃষ্ঞদে চন্দন, সাধারণ সম্পাদক দেবব্রত ভট্রাচার্য,গোয়াইনঘাট প্রেসক্লাব সভাপতি এম,এ,মতিন, সিনিয়র সহ-সভাপতি মোঃ মিনহাজ উদ্দিন,যুগ্ম সাধারণ সম্পাদক সুবাস দাস, গোয়াইনঘাট পূজা উদযাপন কমিটির সভাপতি নিত্যানন্দ দাস,সাধারণ সম্পাদক সুলাল দেব প্রমুখ। এছাড়া গোয়াইনঘাট উপজেলার প্রত্যেকটি পূজা মন্ডপের সভাপতি/সম্পাদক সভায় নিজেদের মতামত ব্যত্তয় করেন।
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ