জাফলংয়ে বনবিভাগের জায়গা দখল করতে ৩ প্রহরিকে হত্যার চেষ্টা থানায় অভিযোগ দায়ের

প্রকাশিত: ১:৪০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৯, ২০২০

জাফলংয়ে বনবিভাগের জায়গা দখল করতে ৩ প্রহরিকে হত্যার চেষ্টা থানায় অভিযোগ দায়ের

গোয়াইনঘাট প্রতিনিধি :: পর্যটন এলাকাখ্যাত সিলেটের গোয়াইনঘাট উপজেলার জাফলংয়ে বন বিভাগের জায়গা করতে না পারায় অতকির্ত হামলা চালিয়ে ৩জন বনকর্মীক গুরুতর আহত করেছে স্থানীয় একটি ভূমি খেকো চক্র। এসময় ভূমি খেকো ও সন্ত্রাসীদের বেদড়ক মারপিটের পাশাপাশি পেলোডার দিয়ে তাদের হত্যার চেষ্টা করা হয়েছে। এ ঘটনায় আহতদের উদ্ধার করে গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক।

অভিযোগ সুত্রে জানাযায়, দীর্ঘদিন থেকে জাফলংয়ে বন বিভাগের জমি দখল করে পাথর ড্রাম্পিং ইয়ার্ড তৈরির চেষ্টার লক্ষ্যে বন বিভাগের ক্ষতিসাধন করে আসছে একটি চক্র। প্রতিনিয়ত বনের পাহাড়, টিলা, গাছপালা কেটে বনভূমি উজাড় করে আসছে। এদিকে বনের ভূমি দখল বন্ধে বন বিভাগের নিয়োজিত কর্মিদের সমন্ময়ে টহল জোরদার করা হয়। তামাবিল এলাকায় বন বিভাগের ভূমিতে দখল ও ড্রাম্পিং ইয়ার্ড তৈরির চেষ্টার ঘটনায় বন কর্মীরা বাধা দিলে সন্ত্রাসীরা তাদের উপর হামলা করে গুরুতর আহত করে সোমবার (২৮ ডিসেম্বর) সকাল ১১টায় উপজেলার ৩নং পূর্ব জাফলং ইউনিয়নের চৈলাখেল মৌজাধীন তামাবিল এলাকার সংরক্ষিত বন বিভাগের ভূমিতে এমন ন্যাক্ষারজনক ঘটনার জন্ম দিয়েছে সেখানকার একটি প্রভাবশালী চক্র। জায়গা দখল চেষ্টায় বাধাঁ প্রদানকারী বন প্রহরীরা মোঃ জাকারিয়া (৫০), মো: মাহবুবুল আলম বদরী (৫২), মোঃ নাজিম উদ্দীন (৫৭)কে পিটিয়ে হামলাকারী সাহরফ আহমদ গং বনবিভাগের ভূমি দখল করতে এ-সময় বনবিভাগের সীমানা প্রাচীর ভাংচুর করে ৭লক্ষাধিক টাকার ক্ষতিসাধন করে।

জাফলংয় বনবিভাগের ভূমি দখলকারী সন্ত্রাসীদের হামলায় বনকর্মীরা আহত হওয়ার ঘটনায় জাফলং বনবিট (ফরেষ্টার) কর্মকর্তা মোঃ জহিরুল ইসলাম বাদী হয়ে ৬জনকে আসামি করে গোয়াইনঘাট থানায় একটি মামলা দায়ের করেছেন। আসামিরা হলেন, তামাবিল গ্রামের মৃত জালাল উদ্দীন’র পুত্র
মোঃ সাহরফ আহমদ (৩৮), মোঃ সুলেমান আহমদ (৩২), আল আমিন (২৮), মুজিব নগর গ্রামের মৃত দুলাল মিয়ার পুত্র আতিক কাওছার (২৮), নলজুরি গ্রামের আব্দুল মজিদ এর পুত্র ফারুক আহমদ (৩৫), জাফলং চা-বাগান শান্তিনগর গ্রামের আব্দুল জব্বার’র পুত্র শাহীন আহমদ (৩০)সহ অঞ্জাতনামা ৭/৯জনের নাম উল্লেখ করে মামলা দায়ের করা হয়েছে।

এ ব্যাপারে গোয়াইনঘাট থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুল আহাদ প্রতিবেদককে জানান, পর্যটন এলাকাস্থ জাফলংয়ে বনবিভাগের ভূমি দখলকে কেন্দ্র করে দূর্বৃত্তদের হামলার ঘটনায় ৩বনকর্মী গুরুতর আহত হওয়ার খবর পেয়েছি। জড়িতদের বিরুদ্ধে গোয়াইনঘাট থানায় বন আইনে একটি মামলা রুজু করা হয়েছে। সরকারের ভূমি দখলের চেষ্টায় জড়িতদের গ্রেফতার করতে পুলিশ ইতিমধ্যেই তৎপর রয়েছে।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ