শিখন প্রকল্পের শিক্ষক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান অনুষ্টিত

প্রকাশিত: ৪:০৮ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০২১

শিখন প্রকল্পের শিক্ষক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান অনুষ্টিত

শেভরনের অর্থায়নে এবং সেভ দ্য চিলড্রেন এর সহায়তায় জাগরণী চক্র ফাউন্ডেশন এর উদ্যেগে ১০ দিন ব্যাপী শিক্ষক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-পরিচালক প্রাথমিক শিক্ষা, সিলেট বিভাগ, মোঃ মোসলেম উদ্দিন, বিশেষ অতিথি ছিলেন প্রকল্প পরিচালক, সেভ দ্য চিলড্রেন শাহিন ইসলাম। প্রোগ্রাম ম্যানেজার, সেভ দ্য চিলড্রেন তাহমিনা খান মজলিশ। জাগরণী চক্র ফাউন্ডেশন শিখন প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী আব্দুর রব। সিলেট উপশহরের সঞ্চয়িতা প্রশিক্ষণ কেন্দ্রে গত ৭মার্চ শুরু করে পশ্রিক্ষণ ১৬ মার্চ শেষ হয়। দুটি ব্যাচে ৫ দিন করে মোট ৬৭ জন প্রশিক্ষণ গ্রহণ করেন। প্রশিক্ষণ পরিচালনা করেন জাগরণী চক্র ফাউন্ডেশন এর টেকনিক্যাল অফিসার কে.এম আলমগীর হোসেন ও সেভ দ্য চিলড্রেন ডেপুাট ম্যানেজার সেতু পাল রাজীব।

ডেপুাট ম্যানেজার সেতু পাল রাজীব এর সঞ্চালনায় প্রকল্পের মূল কার্যক্রম মাল্টিমিডিয়ার মাধ্যমে উপস্থাপন করেন প্রোগ্রাম ম্যানেজার তাহমিনা খান মজলিশ। তিনি জানান, শিখন প্রকল্প সিলেট বিভাগের তিনটি জেলার তিন উপজেলা নবীগঞ্জ, শ্রীমঙ্গল ও সিলেট সদরে মোট ৬০টি কেন্দ্রের মাধ্যমে চা-বাগান, হাওয়র সহ দূর্ঘম এলাকায় সুবিধা বঞ্চিত শিশুদের প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। এসব কেন্দ্রে প্রতিটিতে ৩০ জন করে ১৮০৪ জন শিশু পড়া-লেখা করছে । যারা বর্তমানে ৩য় শ্রেণিতে পড়তেছে। প্রকল্পের মেয়াদ শেষে এদের নিকটবর্তী প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করা হবে। প্রতিটি কেন্দ্রেতে সরকারি বই সরবরাহ করা হয় এবং পাশাপশি প্রকল্প থেকে বিভিন্ন শিক্ষা উপকরণ, গল্পের বই সরবরাহ করা হয়। পড়া লেখার পাশাপাশি বিভিন্ন দিবস উদযাপন ও খেলাধুলার মাধ্যমে একটি আনন্দদায়ক পরিবেশে শিশুরা পড়া লেখা করতেছে। তিনি আরও জানান, করোনা কালিন সময়ে শিখন প্রকল্পের শিশুদের ছোট ছোট দলে এবং বাড়ি পারিদর্শন করে স্বাস্থ্য বিধি মেনে শিক্ষকেরা সহায়তা করছেন।
তিনি জানান, প্রতিটি গ্রেডের শুরুতে শিক্ষকদের ৫ দিন ব্যাপী বিষয় ভিত্তিক মৌলিক প্রশিক্ষণ দেয়া হয়, এবং প্রতি মাসে একবার করে রির্ফেসার্স প্রশিক্ষণের আয়োজন করা হয় যা শিশুদের গুনগত প্রাথমিক শিক্ষা অর্জনে বড় ভূমিকা রাখছে। এ ছাড়াও প্রকল্পের মেয়াদ কালীন সময়ে ৩০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিদ্যালয়ের পরিবেশ উন্নয়নের জন্য কাজ করছে, ইতিমধ্যে ২১টি বিদ্যালয়ে এ সহায়তা দেয়া হয়েছে। বিশেষ অতিথির বক্তব্যে প্রকল্প পরিচালক, সেভ দ্য চিলড্রেন জনাব শাহিন ইসলাম প্রকল্প বাস্তবায়নে সরকারের প্রাথমিক শিক্ষা বিভিাগের সহায়তার জন্য উপ-পরিচালক মহোদয়কে ধন্যবাদ জানান।
প্রধান অতিথির বক্তিতায় উপ-পরিচালক সেভ দ্য চিলড্রেন এবং জাগরণী চক্র ফাউন্ডেশনকে ধন্যবাদ জানান অনুষ্ঠানে আমন্ত্রন জানানোর জন্য। তিনি বলেন, শিক্ষার গুণগতমান বাড়াতে প্রশিক্ষণের কোন বিকল্প নেই, পাশাপাশি একজন শিক্ষক আন্তরিক হলে শিশুরা মান সম্পন্ন শিক্ষা পাবে। তিনি বলেন, শিখন প্রকল্প সুবিধা বঞ্চিত শিশুদের পড়ালেখায় চমৎকার ভূমিকা পালন করছে। করোনা কালিন সময়ে শিশুদের পড়ালেখায় যেভাবে ছোট দলে ও বাড়ি পরিদর্শন করে সহায়তা করছে এটিই প্রকৃত সহয়তা এ সহায়তা অন্যান্য প্রতিষ্টানের জন্য অনুকরণীয় হতে পারে। তিনি শিখন প্রকল্পের সকল শিক্ষকদের ভ্যাকসিন গ্রহণে সহায়তা ও প্রকল্পের সকল শিশুকে সরকারি উপবৃত্তির আওতায় আনতে সকল রকম সহযোগিতার আশ্বাস দেন।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ