মানুষ কিভাবে এত তাড়াতাড়ি পরিবর্তন হয়, এম.এ. খোকন

প্রকাশিত: ৫:৩৫ অপরাহ্ণ, এপ্রিল ১, ২০২১

মানুষ কিভাবে এত তাড়াতাড়ি পরিবর্তন হয়, এম.এ. খোকন

ডৌবাড়ী ইউনিয়নের জমিয়ত কর্মী সফিউল্লাহ মাসরুরের স্ট্যাটাসটি বেশ কয়েকবার পড়েছি। যতবার লিখনীটি পড়েছি ততবার ভাবছি,মানুষ কিভাবে এত তাড়াতাড়ি পরিবর্তন হয়, এত তাড়াতাড়ি রুপ পাল্টাতে পারে। আর এত তাড়াতাড়ি একজন আগাগোড়া মুসলিম সন্তানকে অমুসলিম ফতোয়া দিতে পারে। আবার মিছিলে অংশগ্রহণের জন্য সামাজিকভাবে বয়কটের চিন্তাও করে। ধন্যবাদ আবার ও দিচ্ছি সফিউল্লাহ মাশরুরকে। কারণ,একটি মিছিলে অংশগ্রহণের জন্য ডৌবাড়ী ইউনিয়নের একটি সভ্রান্ত মুসলিম পরিবারের সন্তান, সাবেক সিলেট জেলা ছাত্রলীগের সিনিয়র সহ সভাপতি, বর্তমান গোয়াইন ঘাট উপজেলা আওয়ামীলীগের কৃষি বিষয়ক সম্পাদক, ডৌবাড়ী ইউনিয়নের বিভিন্ন উন্নয়নের অংশীদার এম, নিজাম উদ্দিনের সংঘ ত্যাগ,তাকে ডৌবাড়ী ইউনিয়নে সামাজিক ভাবে বয়কটের হুমকি,এম,নিজাম উদ্দিনের সহিত মিছিলে অংশগ্রহণকারী অন্যান্যদেরকে কটুক্তি পূর্বক বাক্য উচ্চারণের জন্য। সত্যি আপনার সাহসের প্রশংসা করতে হয়।
আপনার মত সাহসী লোক থাকলে আওয়ামীলীগের,যুবলীগের, ছাত্রলীগের লোকজন ডৌবাড়ী ইউনিয়ন ছেড়ে পালাবার পথ পাবেনা। আজ যেভাবে আপনার একার হুংকারে ওরা নীরব ভুমিকা পালন করছে, আপনার মত আর ও কয়েকজন থাকলে ওরা মানে এম,নিজামের অনুসারীরা পার্শ্ববর্তি পাহাড়ে গিয়ে গা ঢাকা দিবে। আমি আপনাকে একটি অনুরোধ করবো,আপনি ডৌবাড়ী ইউনিয়নের সকল আওয়ামী লোকদের অমুসলিম ফতোয়া জারী করলে এবং ওরা মুসলিম থেকে অমুসলিম হয়ে গেলে বেহেশতে আমরা একটু বেশী যায়গা পাব।

সফিউল্লাহ মাশরুর হয়তো ভুলে গেছেন,এম,নিজাম উদ্দিনের সংঘটন বাংলাদেশ আওয়ামিলীগ এখন রাষ্ট্র ক্ষমতায়। হয়তো জানা নেই, এ সরকারই কওমী সনদকে স্বীকৃতি দিয়ে আলেম সমাজকে মূল্যায়ীত করেছে। কওমী শিক্ষার প্রাণ কেন্দ্র হাটহাজারী মাদ্রাসায় শত শত কোটি টাকা বরাদ্দ দিয়ে দৃষ্টান্ত স্হাপন করছে। আলেম সমাজের অহংকার হযরত শফি সাহেবকে রাষ্ট্রীয় সম্মান দিয়েছে। এ ছাড়া ইসলামী ফাউন্ডেশনের মাধ্যমে হাজার হাজার আলেমকে প্রতিমাসে মক্তব ভিত্তিক শিক্ষার জন্য বেতন দিয়ে যাচ্ছে। কত করোনাকালীন সময়ে বাংলাদেশের প্রত্যেকটি মসজিদের ইমাম মুয়াজ্জিন কে অনুদান দিয়েছে। তাহা ছাড়া বিভিন্ন মসজিদ /মাদ্রাসায় সাহায্য অভ্যাহত রয়েছে। শেখ হাসিনা বাংলার আলেম সমাজকে খুশি রাখার জন্য স্কুল কলেজের পাঠ্যবই পরিবর্তন করেছে। আজ প্রতিটি গ্রামে নানাবিধ সুবিধা দিয়ে মিনি শহরে পরিনত করেছে এটা একমাত্র শেখ হাসিনার অবদান, বাংলাদেশ আওয়ামীলিগের অবদান। আপনি গা বাঁচাতে এতদিন এম,নিজাম উদ্দিনের পিছু পিছু ঘুর ঘুর করেছেন। আজ হঠাৎ দেখী আপনার ঈমানি মর্দামী শক্তি বৃদ্ধি পেয়ে এম,নিজাম উদ্দিন কে ত্যাগ করে সামাজিক বয়কটের হুমকি দিচ্ছেন।
আমি পরিশেষে ডৌবাড়ী ইউনিয়নের আওয়ামীলীগের তথা অঙ্গ সংগঠনের লোকজনকে ধন্যবাদ দিচ্ছি, সত্যি আপনাদের ধৈর্য্য শক্তির জন্য। আর একটি কথা মনে রাখবেন, না রাখলে কোন অসুবিধা নেই, আজ এম,নিজাম উদ্দিনের মত লোকের বিরুদ্ধে সামাজিক বয়কটের হুমকি হচ্ছে, একদিন আপনাকে ও সামাজিক বয়কট করতে পারে ওরা। সেই দিন বেশী দূরে নয়। আমার লিখনিতে কেহ কষ্ট পেলে ক্ষমা করে দিবেন।

লেখক :: এম .এ. খোকন
উপ – পরিচালক জালালবাদ-গ্যাস

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ